December 27, 2008

Animation & Loop

১)প্রথমে একটা লুপ তৈরী করুন একটা লাল বাক্স স্টেজ দিয়ে যাচ্ছে এই রকম।

২)এটাকে movie clip (MC) বানিয়ে ফেলুন যাতে এটা একা চলতে পারে। এবং এটার মানে যদি টাইমলাইনে সময় শেষ ইহয়ে যায়, এটা তার পরেও চলতে থাকবে।

৩) MC সহকারে লেয়ারটাকে নাম পরিবর্তন করে দিন "Red Box"। একটা লাল স্কয়ার আকুন এবং সেটাকে সিলেক্ট করে F8 চাপুন। যখন এটা নাম জানতে চাইবে তখন লিখুন একটা নাম এবং সেটাকে মনে করে মুভি ক্লিপ বানাবেন। OK চাপার পরে একটা টাইমলাইন আসবে যেটা প্রধান টাইমলাইন না।

৪) পছন্দ করুন বক্সটাকে এবং F8 চাপুন এবং এইবার এটাকে গ্রাফিক্স (Graphic Symbol) হিসেবে পছন্দ করুন। OK চাপুন এবং লাল বক্সটা গ্রাফিক্স হয়ে গিয়েছে। এখন চালু করুন Motion Tween।

৫) প্রধান টাইমলাইন শুধু একটা আছে যেটা চালু আছে ফ্রেইম ১-এ। লাল বক্সটার এনিমেশনের জন্য ক্লিক করুন ফ্রেইম ৩০-এ এবং F6 চাপুন। ৩০তম ফ্রেইম পছন্দ করে এখন লাল স্কয়ারটাকে সর্বশেষ মাথায় নিয়ে যান মানে স্টেজের আরেক প্রান্তে।

৬) প্রধান টাইমলাইনে এখন লাল বক্সটাকে লাইব্রেরী থেকে স্টেজে আনুন ড্রাগ-এন্ড-ড্রপ করে। এবং তারপরে ড্রাগ করুন সিম্বলটাকে এবং তারপরে আপনি অন্যগুলো করুন একই ভাবে।

৭) এখন লাল এবং হলুদ বক্সের এনিমেশনটাকে আপনি ডুপলিকেইট করুন। এবং সবকিছু করা হবে প্রধান টাইমলাইনে।

৮) লাল বক্স এনিমেশন্টাকে A থেকে Cতে নিয়ে যান। নীল বক্সের জন্য এবং হলুদ বক্সের জন্য একই কাজ করুন। হলুন এবং নীল-এর জন্য শুধু পরিবর্তন করুন যে এখানে তিনটা স্টপ। A, B এবং C।

৯) নতুন একটা লেয়ার খুলুন এবং এটায় "Stop" কমান্ড বসান ফ্রেইম ৩৩-এ।

এখানে টিউটরিয়ালের ফাইল- http://www.mediafire.com/?jacjon3ctrf

No comments:

Post a Comment