January 23, 2009

চলুন ভারতকে আমরা বর্জন করি

চলুন আমরা ভারতকে বর্জন করি।
এই কথাটাই অনেকে বলে যেই সকল ফোরামে আমি যেতাম। এখন আর ভালো লাগে না। তারা একটা বিষয় বুঝতে পারে না যে তারা কি বলছে। ভারতকে বর্জন করা মানে তারা তাদের আনন্দ, বিনোদন, ভাষাকে বর্জন করবে।

আমরা চলুন প্রথমেই ভারতের খেলা ক্রিকেট ম্যাচ বা IPL/ICL-কে বর্জন করি। এটার সরাসরি ভারতীয়। যারা জানে না তাদের জন্য দুটার অর্থ এইঃ IPL: Indian Premiere League এবং ICL মানে Indian Cricket League। সামনের মাসেই শুরু হতে যাচ্ছে IPL, এবং সেটাকে আমি যতখানি সম্ভব দেখব, কারণ আমি ভারতকে বাংলাদেশের বন্ধু বলে শিকার করি (তার মধ্যে আবার ক্লাস :p)। প্রথমেই আমাদের সেটাকে বর্জন করতে হবে এবং বাংলাদেশে ভারতের থেকে কোনো ট্রেনিং পেতে পারবে না, সেটা মানতে হবে। যদিও ভারত বেশি খেলায় ভালো নয়, তবুও কিছু কিছু খেলায় একেবারেই টপ, যেমন ২০/২০ ক্রিকেট।

এবার যাই বিনোদনে। আমরা কোনো প্রকার গান শুনব না, মুভি দেখব না, সেই মুভিগুলো বেইস করে নিজেদের ঘরে মুভি বানাবো না। এটা আমাদের করতে হবে। সেটার কিছু কিছু কারণ আছে যেমন কপিরাইট আবার আছে এমন একটি কারণ যে যেই দেশকে আমরা ঘৃণা করি, সেই দেশকে কেন আমরা ব্যবহার করব? কিন্তু তারপরেও আমাদের দেখতে হবে দেখতে হবে Om Shanti Om বা গাইতে হবে Mithbhaর মত গান। কি আর করার, বুঝেন না, এটাই হচ্ছে চোরের উপায়, না হয় কি তারা বাঁচতে পারে? এখন যদি আমি নিউ ইয়র্কের জ্যাকশন হাইটস দিয়ে হাটি, শুধুই শুনি হিন্দি গান। এমন কি বাঙ্গালীর দোকারগুলোতেও। তার পাশে আবার দেখি দোকানদার এবং তার কাস্টমার মিলে কথা বলছে "দেখেছেন, ভারত কি কাজটা করল? আসলেই পাকিস্তানের থেকে তারা বেড় করে নিয়ে আমাদেরকে মারতে চাইছিলো"।

সর্বশেষ আমাদেরকে পরিবর্তন করতে হবে, আমাদের ভাষা। অনেক বাংলাদেশী নাটক যেমন বাংলা ভিশনের স্বপ্নচূড়াতে ব্যবহার করা হয় অনেক হিন্দি শব্দ। তা ছাড়া প্লটটাও তাদের থেকেই নেয়া।

আমরা আগে একটা ছোট দ্বীপ ছিলাম। সেটাকে বলা হয় ইন্ডিয়া, Pangea-র থেকে সেটা ভাগ হয়ে যায়। তার মানে আমরা একই ছিলাম, কিন্তু এখন আমারা একটু ভাগ হয়েই বলছি অনেক ভাগ হয়ে গিয়েছি। আসলে আমাদের চিন্তা, ভাবনা, মন একই স্থানে, শুধু শুধু মধ্যে দিয়ে একটা দাগ কেটে লাভটা কি? আমরা কি একটু মিলে-মিশে থাকতে পারি না?

No comments:

Post a Comment