July 29, 2008

ভারতকে দেখুন, বুঝুন, শিখুন

ভারত বনাম পাকিস্তানের টানটান উত্তেজনার ম্যাচ, ক্রিকেট ম্যাচ। এই সময় আমিও লাফাচ্ছি যদিও আমার প্রিয় টিম খেলছে না, আমার প্রিয় টিম বাংলাদেশ। কিন্তু আমি কার জন্য লাফাচ্ছি সেটাই আমার দেখার কথা। ভারত একটি হিন্দু দেশ, তারা নিজেদেরকে সেকুলার বা ধর্মনিরপেক্ষ। এদিকে পাকিস্তার একটা মুসলিম দেশ এবং আমরা সকল মুসলিম ভাই ভাই।
কিন্তু আমরা কি একবারের জন্য নিরপেক্ষ হতে পারি না? নিশ্চই এখানে বাংলাদেশ খেলছে না, কিন্তু এখানে কাকে আমাদের সাপোর্ট করা উচিৎ? একজন বাংলাদেশী হিসেবে ভারতকে এবং একজন বাঙ্গালী হিসেবেও ভারতকে। বাংলাদেশী হিসেবে ভারতকে কারণ আমরা ভারতের সাহায্যেই পাকিস্তানের থেকে বেড় হয়ে এসেছি। এটা বাদে আমরা সেই কাজটা করতে সক্ষম হতাম না। আমরা পূর্ব-পাকিস্তানই থেকে যেতাম। বাঙালী হিসেবে কারণ তারাও বাংলা বলে। তারা সেই সকল মানুষ না যারা বলেছিলো রাষ্ট্র ভাষা উর্দূ হতে হবে। তারা আমাদেরকে সাহায্যই করেছিলো।
তবুও কেন আমরা বাংলাদেশীরা তাদের মধ্যে ম্যাচ হলে পাকিস্তানকেই সাপোর্ট করি?
সেটার কারণ, (আমার বাবার মতে) বাংলাদেশীরা একটা বেইমান জাত। শুনতে খারাপ লাগলেও এবং নিজেও একজন বাংলাদেশী হবার পরেও তার এই কথাটা বলতে হয়। সেটার কারণ অন্যান্য বাংলাদেশীদের, যারা এখনো গাড়িতে চলে পাকিস্তানের পতাকা উড়িয়ে, যারা এখনো তলে তলে পাকিস্তানকে সাহায্য করবে বলে।
বাংলাদেশের মানুষরা আমেরিকার ফরেন পলিসিগুলোকে খারাপ মনে করে। তারা ৩০০ বছর আগের শত্রুদের সাথে এখন তারা হাত মিলায় এবং এক সাথে যুদ্ধ করে। কিন্তু আমরাও কি সেই কাজটা করছি না? পাকিস্তানকে সাহায্য করে আমরা ভারতকে সব দোষ দিচ্ছি? তারা বলে ভারতীয়রা খারাপ এবং ভুল তথ্য দেয়, কিন্তু পাকিস্তানএর বিরুদ্ধে যদি কোনো কথা বলে, তাহলে তারা মনটা খারাপ করে ফেলে।
চলুন আমরা আমেরিকার ফরেন পলিশিগুলোকে ভালো করে দেখি এবং তাহলেই আমরা ভারতকে খারাপ হয়ে দেখতে পারবো, আর না হয় ভারতের বিরুদ্ধে কিছু বলা উচিৎ নয়।

No comments:

Post a Comment