March 27, 2009

Difference of Hinduism

এই ধর্ম কিভাবে অন্য ধর্মের থেকে ভিন্ন?
এই ধর্মের একটা বিশ্বাস নেই, আছে বহু। এই ধর্ম হচ্ছে জীবনের একটা পথ যেটা সবকিছুকে কাজ করাচ্ছে (the law that governs all action)। এই ধর্মের নিজস্ব মত আছে, নিয়ম আছে, ঐতিহ্য আছে, জ্ঞান আছে, এবং নিজস্ব পথ আছে। এই ধর্মের কিছু নিজের জ্ঞান হচ্ছে- যোগ, অজুর্বেদ, বাস্তু (শিল্প), জ্যোতিষ, যজ্ঞ, পূজা, তন্ত্র, বেদান্ত এবং কর্ম এবং আরো অনেক যেগুলো লিখে শেষ করা যাবে না। এই ধর্ম একজনের দ্বারা শুরু হয়নি। এই ধর্মের একটা প্রধান গ্রন্থ নেই যে সেটার থেকেই সবকিছু পাওয়া যাবে। এই ধর্মের আছে অনেক অনেক ধর্মগ্রন্থ। এটা কোনো এক সময়ে শুরু হয়নি। এই ধর্মের প্রধান জ্ঞান হচ্ছে ব্রহ্ম যেটা ভগবানের সমান।
এটা একটা চরিত্রের বিষয় যেটা মানুষকে তার কি করার কথা, সেটা শিখায়। এটা নিজের থেকে বানিয়ে নেয় এবং অন্যের থেকে নিয়ে ধর্ম তৈরী করে। এই ধর্মই একমাত্র ধর্ম এই করার জন্য।
এই ধর্ম অনেক পুরানো এবং এখানে আছে অনেক প্রকার ভিন্ন ভিন্ন দিক। যেমন- theism, monotheism, polytheism, pantheism, panentheism ধরনের ভাবে এই ধর্মের মানুষ তাদের ঈশ্বর হিসেবে দেখে। এখানে theism মানে হচ্ছে ইশ্বরের অস্তিত্যে বিশ্বাস করা। Monotheism মানে হচ্ছে এক ঈশ্বরে বিশ্বাস। Polytheism মানে হচ্ছে অনেক ঈশ্বরে বিশ্বাস করা। Pantheism মানে হচ্ছে ঈশ্বর সর্বত্র আছেন, এটাতে বিশ্বাস করা। এখানে বিশ্বাস হচ্ছে ঈশ্বর সব বস্তুতে। কিন্তু panentheism-এ বিশ্বাস করা হচ্ছে ঈশ্বর সর্বত্র এবং বস্তু, বিশ্বাস, মনে ধ্যানে, সবকিছুতেই তিনি আছেন।

No comments:

Post a Comment