April 22, 2008

First Few Configurations

এটা হবে আমার প্রথম পোস্ট কেন উবুন্টু ভালো এবং খারাপ। এখন প্রথম প্রশ্ন, উবুন্টু কি? এটি একটি অপারেটিং সিস্টেম এবং লিনাক্সের ডিস্ট্রো। এটা থেকে আপনি কাজে সকল কাজ করতে পারবেন যেমন ডকুমেন্ট লেখা, প্রেজেন্টেশন বানানো, হিসাব-গর্ণনা করা, অনলাইনে টিভি দেখা এবং আরো অনেক অনেক উইন্ডোজের কাজ। এটার খারাপ দিকও আছে। যেমন আমি এই বাংলাটা লিখছি অভ্র দিয়ে নয় যেটা দিয়ে আমি অনেক অনেক দ্রুত বাংলা টাইপ করতে পারি। এটা আমার লিখতে হচ্ছে আমারই বানানো একটা ছোট ফাইল দিয়ে যাতে আমি অনলাইনে ফোনেটিক লিখতে পারি। বলতে গেলে এটা কমবাইন করে ফোনেটিকটাকে অন্যগুলোর সাথে এবং সেই করেই আমি এখন লিখছি বাংলা। এটার জন্য প্রথম ধন্যবাদ হাসিন ভাইকে। তিনি এটার ইন্টেলিজেন্ট ভার্সন না বানালে আমি কখনই এই লেখা লিখতে পারতাম না। সেই সাথে আমি ধন্যবাদ জানাতে চাই একুশে গ্রুপকে যারা এই ধরনের জিনিস ডেভেলপ করেছে।
আর কি, এবার শুরু করা যায় মূল কথা। প্রথমেই কিছু স্ক্রিনশট দেই।
[gallery link="file"]
এখান থেকে দেখাই যাচ্ছে অনেক ধরনের প্রোগ্রাম উবুন্টুতে প্রি-ইন্সটলড থাকে। সেগুলোর কিছগুলোর নাম আমি লিখে দিলাম: Archive Manager, Tomboy Notes, Text Editor, GIMP Image Editor, Openoffice Draw, Openoffice Spreedsheet, Word Processor, Presentation, Forumla, Pidgin, Firefox, Brasero Disc Burning, Totem Movie Player এবং তার সাথে সাথে আপনি ডাউনলোড করে আরো পাবেন।
আপনি যদি এই সকলের মধ্যে Wine নিয়ে থাকেন, তাহলে আপনি বেশিরভাগ উইন্ডোজের সফট ব্যবহার করতে পারবেন আপনার উবুন্টুতে। Winehq ডাউনলোড করতে এই স্টেপগুলো করুন: Applications>>Add/Remove...>>Wine এবং ডাউনলোড করে ইন্সটল করে নিন।
আপনি বাংলা লিখতে চাইলে প্রভাত লেয়াউট নিয়ে নিন। প্রভাতে নেবার জন্য আপনাকে প্রথমে System>>Preferences>>Keyboard>>Layout tab>>Add অথবা + এ টিপ দিলে পাবেন দুটি ট্যাব, By Country এবং By Language। আপনি By Language থেকে বাংলা দিন এবং বাংলাদেশ থেকে প্রভাত পছন্দ করুন। এই করে আপনি আপনার উবুন্টতে বাংলা লিখতে পারবেন। কনফিগার করে আপনি সেটার সুইচার কি ঠিক করে নিন। তারপর থেকে যেখানেই লিখুন, শুধু সুইচার কি চেপে কাজ করতে পারবেন।

No comments:

Post a Comment