March 27, 2009

Flash Game pt 2

এবার একটা মাটি তৈরী করতে হবে। সেটার উপরেই সিপটা চলবে।


নতুন একটা লেয়ার খুলুন এবং নাম দিন ground এবং কিছু মাটি আকুন যেটা দেখতে সুন্দর হবে। সেটার করার পরে আপনাকে সেটাকে কনভার্ট করতে হবে মুভি ক্লিপ হিসেবে।


তারপরে আপনাকে সেই মুভি ক্লিপের ইন্সটেন্ট নাম দিতে হবে ground




এই মাটিকে এখন আমরা চলমান বানাবো। এখন আমাদের দরকার দুটা মাটির মুভি ক্লিপ যেটা একটা উপরে একটা মাটির জায়গা বানাতে হবে। সেটা করতে আপনাকে এই মাটিকে ড্রাগ করতে হবে আস্তে করে।



যখন প্রথম পার্ট শেষ হবে তখন তারা দুটাই এক জায়গা থেকে শুরু করবে। তাহলে কেউ মাটি বাদ দিবে না।


মাটি ডুপলিকেইট করুন


আমাদের ডুপলিকেইট করে এই কাজটা শেষ করতে হয়েছে। এবং এখন দেখা যায় যে একটার পরে আরেকটা মাটি। তাই এই মাটির শেষ দেখা যাচ্ছে না।


আমরা একই মুভি ক্লিপকে দুবার বসিয়ে দিলে এই কাজ করবে। তাহলে সেটা স্ক্রলিং-এর মধ্যেই থাকবে। এই দ্বিতীয় মুভি ক্লিপ যদিও প্রথমটার থেকে, এটার আরেকটা নাম দিতে হবে এবং এখানে এটার নাম mainGround এবং ইন্সটেন্ট নাম একই হতে হবে।


এবার আপনাকে এই মাটির মুভি ক্লিপটাকে আরেকটা মুভিক্লিপের মধ্যে দিতে হবে।


সিলেক্ট করুন মাটিটাকে এবং নতুন একটা মুভিক্লিপ বানান এই করে-Insert> Convert to Symbol অথবা F8)। এটার নাম দিন mainGround এবং পছন্দ করুন সেই মুভি ক্লিপটাকে সেটার behaviour। এবার ইন্সটেন্ট নামে লিখুন mainGround



এবার আমরা একটা clipEvent কোড দিব mainGround মুভি ক্লিপে। mainGround-এর একশন লিখুন এই
onClipEvent (load) {
ground.duplicateMovieClip("ground2", 100);
ground2._x = ground._x+ground._width;
groundStartx = this._x;
groundSpeed=10;

}


এটার পরে লিখুন enterFrame-এর কোড



onClipEvent (enterFrame) {
this._x-=groundSpeed;
if (this._x<= (groundStartx-ground._width)){
this._x=groundStartx-groundSpeed;
}
}

No comments:

Post a Comment