February 08, 2009

The Good From Linux

আমি শুধু শুনি উবুন্তু বা লিনাক্সে এই সমস্যা, সেই সমস্যা। কিন্তু এখানে কি কোনো ভালো নেই? নিশ্চই এখানে আপনি উইন্ডোজের মত সুবিধাগুলো পাচ্ছেন না কিন্তু যেইটা পাচ্ছেন, সেটাই একটু ভেবে দেখুনঃ
ভাইরাস মুক্ত
আমার কাছে সবচেয়ে বড় ফেক্টার হচ্ছে ভাইরাস। এটা সত্য যে ম্যাকে ৯৯%ই ভাইরাস-এ কোনো সমস্যা হবে না। কিন্তু এটাও মানতে হবে যে ম্যাক এই দেশ বা আমেরিকার অনুযায়ী "ধনী"দের জন্য। এটা অনেক খরচ করায়। আপনি উবুন্তুর একটা কম্পিউটার পাচ্ছেন ৬০০ ডলারে কিন্তু আপনাকে একটা ম্যাক সিস্টেম সেইম স্পেস-এর কিনতে লাগছে ১০০০-এর উপরে। এই ধরনের ইকনমিকাল ক্রাইসিসে এটা আমাদের নিশ্চই মাথায় রাখা উচিৎ কোনটা ভালো হবে কিনলে এবং সাথে সাথে কম দামও পড়বে। আপনার কম্পিউটার ২-৩দিন পর পর ভাইরাসের আক্রান্ত হবে না, যেটা আমারটাতে হয়। আপনি ভয় ছাড়া টরেন্ট ডাউনলোড করতে পারবেন, কিন্তু অবশ্যই দেখবেন একেবারে খারাপ টরেন্টগুলো না ডাউনলোড করতে। সেগুলো আসলেই অনেক সমস্যা বানাতে পারে। বিশ্বাসযোগ্য সাইটে ঘুরবেন এবং আপনার নিশ্চই বুদ্ধি এসেছে যে কোন সাইট ভালো আর কোন সাইট খারাপ, সেটা বিবেচলা করার। নিশ্চই আপনি আমার ভাইয়ের মত না যে নিজের ল্যাপিতে একটা সাইটে যেতে পারছিলো না কারণ তার এন্টিভাইরাস একটা স্রোং (কেনা ম্যাকএফি) ব্লক করছিলো। তারপর আমার এন্টিভাইরাস ছাড়া কম্পিউটারে লিংকটা দেয় যাতে সে একটা বই ডাউনলোড করতে পারে। আমি সাইটের কনেন্ট দেখেই দৌড় দেই কিন্তু অটোমেটিক ভাইরাস আমারটাতে ডাউনলোড হয়ে যায়।
বিকল্পতা
কিছু মানুষ বলে উবুন্তুতে সবকিছু নেই। হ্যাঁ, সেটা ঠিক কিন্তু এটাও মানতে হবে যে উবুন্তু আমার জানামনে শুরু হয়েছে ২০০২ সালে। এখন ভেবে দেখুন উইন্ডোজ কি এত সফটওয়্যারে ভরপুর ছিলো তাদের শুরুতে? এখন প্রযুক্তির যা ডিমান্ড, তাতে আমরা ২১ শতাব্দীতে প্রচুর তারাতারি সেই পর্যায়ে পৌছে যাবো যে সেটাও ভরপুর হয়ে যাবে। কিছু সত্যিকারের ডেভেলপার যদি এগিয়ে আসে, তাহলে সেটা অনেক দ্রুতই সম্ভব।
সিস্টেম ক্যাপাসিটি
মিনিমাম রিকুয়ারমেন্টস্‌গুলো পড়ে থাকলেই সেটা বুঝতে পারবেন যে উবুন্ত বেশি কিছু নেয় না। ১ গিগের নিচের এটা মোট ফাইল সাইজ কিন্তু ৪ গিগ মিনিমাম কারণ আপনার ফাইলের জন্য। র‌্যাম লাগে ২৫৬, তার মানে বেশিরভাগ কম্পিউটারেই অনেক ভালো চলবে। আর যদি সেই ধরনের কম্পিউটার আপনার না থেকেই থাকে, তাহলে কুবুন্তু আছে বিকল্প হিসেবে, ৬৪ মেগা র‌্যাম!!! (অবিশ্বাস্য)

সর্বশেষ কথা হলো এই যে উবুন্তু ব্যবহার শুরু করে দিন। দেখবেন এটার ইফেক্ট এখন নয়, কিন্তু পরবর্তিতে এটা নিশ্চই কাজে আসবে।
(আমি সফটওয়্যার চুরির কথাটা বাদ দিলাম কারণ আমার মতে সবাই আমরা চুরি করি। কম্পিউটারে সফটওয়্যার না চুরি করলেও অন্যান্য অনেক জিনিস আছে যেগুলো আমাদের দ্বারা চুরি করা হয়। কিছু এবস্ট্রাক্ট আবার কিছু ম্যাটারিয়ালিস্টিক)।

No comments:

Post a Comment