March 28, 2009

Last Stuffs

Celestia একটি ফ্রী সফটওয়্যার। এটা থেকে আপনি পৃথিবী এবং অন্যান্য গ্রহদের দেখতে পারবেন। মোশন, লাইট এবং ৩ডি সবই দেখতে পারবেন। আপনি স্পেইসের যেকোনো জায়গায় যেতে পারবেন। তার সাথে সাথে আপনি গ্রহগুলো ভ্রমণ করতেও পারবেন। আপনি সেটেলাইটের রাস্তাও দেখতে পারবেন। কমেট, গ্রহ, এবং অন্যান্য অবজেক্ট দেখতে পারবেন। আপনি অন্যান্য সকল তারাদের দেখতে পারবেন। তাছাড়া Hipparcos Catalogue দেখতে পারবেন যেখানে আছে ১০০,০০০ তারা এবং ১০,০০০ গেলাক্সি। আপনি হাই রেজুলুশনের এক একটা গ্রহ দেখতে পারবেন।
প্রোগ্রামটি ডাউনলোড করতে পারবেন এখানে
এটি Linux, Windows এবং Mac OSX- এ চলে।
এছাড়াও এই ধরনের আরেকটি প্রোগ্রাম হচ্ছে Digital Universe/Partiview

URL-কে কমাতে চাইলে আগে আমরা ব্যবহার করতাম TinyURL। কিন্তু নতুন আরেকটি সাইট SHUURL এসেছে তাদের সিকুরিটি সহকারে সর্ট URL নিয়ে। যে কোনো লিংক আপনি সর্ট করেন এই সাইটে, সেটা এখান থেকে চেক করা হয়। সেটার থেকে তারা রেটিং এবং স্ক্রিনশট দেখে সাইটাকে নিয়ে আরো বোঝা যাবে। এই সাইটের জন্য আপনার কোনো রেজিস্টার করতে হবে না।
SHUURL

PHP চালানোর জন্য আপনাকে প্রথমে Apache চালাতে হবে। এই কাজটা করার জন্য আপনাকে System Preferences-এ যেতে হবে। তারপর আপনাকে Sharing-এ ক্লিক করেতে হবে। এবার চেক মার্ক দিন Web Sharing-এর বক্সে।
এবার একটি ফাইল খুলুন HD:private:etc:apache2:httpd.conf-এর। Open Hidden দিন ফাইল মেনুর থেকে। এটা একটা রুট ফাইল, তাই আপনি সেটাকে আনলক করুন পেন্সিলে ক্লিক করে। একটা কনফারমেশন বক্স আসবে এবং সেটাকে OK দিন। এবার লাইন ১১৪-তে যান। সেই লাইন থাকবে এই ধরনের
# LoadModule php5_module libexec/apache2/libphp5.so
#সাইনটাকে বাদ দিয়ে দিন এবং লাইনটাকে এই বানিয়ে ফেলুনঃ LoadModule php5_module libexec/apache2/libphp5.so
ফাইলটাকে সেইভ করুন এবং আপনার পাসওয়ার্ড দিয়ে সেটাকে সেভ করুন।
এবার php.ini.default-কে সেভ করুন php.ini- হিসেবে। এরপর Terminal খুলুন। এবার নিচের লাইনগুলো দিন একটার পর একটাঃ
cd /private/etc
sudo cp php.ini.default php.ini

এবার টেস্ট করে দেখুন আপনার পিএইচপি ম্যাকে।

এটি একটি ফায়াফক্স এক্সটেনশন। ডান ক্লিক করে অনেক নম্বরের লিংক কপি করতে পারবেন এই এক্সটেনশন দিয়ে। এটা কাজে যখন আপনি Rapidshare বা Megaupload-এর লিংক কপি করবেন। ডাউনলোড

96 new Adobe Photoshop layer styles have been introduced. View them all here at this link: http://graphicssoft.about.com/od/photoshopstyles/ss/sks20091.htm

এই কাজটা করতে আপনি অনেক অনেক পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি জিমেইলের IMAP, Mozilla Thunderbird এবং AttachmentExtractor extension for Thunderbird ব্যবহার করে এই কাজটা করতে পারবেন। প্রথমে এই লিংক দেখুন এবং Thunderbird দিয়ে সকল ইমেইলের এক্সেস করে দিন। সকল ফোল্ডার সিংক করুন। এবার এই প্লাগিন নিন আপনার Thunderbird-এ। এবার মেসেজগুলোকে সোর্ট করুন এটাচমেন্ট হিসেবে এবং সেগুলোকে সিলেক্ট করুন। এবার ডান ক্লিক করে Extract Selected Attachments to... দিন। এবার সকল এটাচমেন্ট ডাউনলোড হতে দিন। তারপর আপনার সকল এটাচমেন্ট ডাউনলোড হয়ে গিয়েছে।

A new recent study has come by in the tech news. It has the come with the information that Mac or Macintosh also has virus in it. So till now only Linux is the only Operating System to survive without any kind of virus. The virus in Mac comes from the pirated software that are coming up in the net. These types of softwares contains information to take over a Mac computer. So it there any point of buying a Mac for alot of money? Not really but there are still some good about these types of OSs. The main reason that Mac and Windows can dominate is their business and their want in the people. But if Linux comes by in the middle of all these, then they will also get a equal chance to fight these two computer OSs that are taking over the world every second.
As I had published in a previous post saying why there is no virus in Linux, it will come clear to everyone what is good to use Linux.

এখন থেকে আর This site requires Microsoft Silverlight দেখতে হবে না আপনার লিনাক্সে। এসে গিয়েছে Moonlight 1.0. এটা ফায়ারফক্সের একটা এক্সটেনশন যেটা দিয়ে আপনি Silverlight-এর সকল কাজ করতে পারবেন। তাদের ইচ্ছা ২.০ তারাতারি বাহির করার। এখন থেকে সিলভারলাইটের সাইটও আপনি ব্রাউজ করতে পারবেন আপনার লিনাক্স দিয়ে এবং কোডেক নিলে আরো সুবিধা উপভোগ করতে পারবেন।
ডাউনলোড করুনঃ http://www.go-mono.com/moonlight/

Twisten.fm একটি সাইট Grooveshark দের। এটার আপনার টুইটারকে একটা মিউজিকবক্স বানিয়ে দিবে। এখানে আপনি পাবেন সবচেয়ে রিসেন্ট গানগুলো যেগুলো সদস্যরা প্লে করছে এবং শুনছে। আপনিও সেই লিস্টে নাম লিখতে পারবেন। যদি আপনি কোনো নতুন বা র‌্যান্ডম গান শুনতে চেয়ে থাকেন, তাহলে এই সাইট আপনার কাজে আসবে।
লিংকঃ http://twisten.fm/
ডাউনলোড স্কুয়াড (Download Squad)এর অংশ।

Softpedia has created a new section for linux. This is another great news for the linux users as new programs are getting added everyday.

This topic explains the good from linux

The Pirate's Bay has been accused and sued to Sweden's court. The four men who made this site are now in trial because they have helped millions to download illigal files and share them between others. Fredrik Neij, Gottfrid Svartholm Warg, Peter Sunde Kolmisoppi, and Carl Lundström has to face 2 years in prison and a fine of $143,529 from the Swedish copyright system. Gottfrid Svartholm Warg said: "What are they going to do about it? They have already failed to take down the site once. Let them fail again". TorrentFreak reported by including people in the march. They said: "As The Pirate Bay trial got underway, dozens of supporters gathered around the Court waving skull-and-crossbone flags as the parties entered the court house. Pro-piracy forces in Sweden had vowed to play along in the theater of the trial. The opening act was a spectacle; in court, on the streets and online".

This trial may last upto 13 days.

The new farting application is not new here with this. iFart mobile is coming up in the new version with a feature to "Pull your Finger". InfoMedia's Joel Comm worte: "I've got nothing against the people who make Pull My Finger. In my opinion, their app was inferior to ours. As a matter of good will, I changed the press release the very same day they contacted me. I have also changed the name of the video to show that there are no hard feelings." The company is told to make the world a stink as it continues its business with iFart.

ফাইল শেয়ারিং-এর ফিচার নতুন করে আবার এলো MobileMe-তে। গত গ্রীষ্মে এই ফিচার উঠিয়ে নেয়া হয়েছিলো। আপনি একটি বা একাধিক ড্রাইভ পছন্দ করতে পারবেন সেভ করার জন্য। একটা লিংক তৈরী হয়ে যাবে যেটা আপনি যে কোনো মানুষের কাছে ইমেইল করে পাঠাতে পারবেন। আপনি যে কোনো মানুষের কাছে সেই লিংক পরে পাঠাতে পারবেন। আপনার ফ্রেন্ডসরা সেই সকল ইমেইল পাবে সেই ফাইল নিয়ে। তাদের কম্পিউটারে ডাউনলোড করার লিংকও থাকবে সেই শেয়ারিং-এ। তারা আপনার iDisk দেখতে পাররে না কিন্তু ডাউনলোড করতে পারবে।

Windows XP-র সার্ভিস ডে বেড়ে যাচ্ছে। এপ্রিলের ১৪ তারিখের আগেই সেটা করে দেয়া হবে।
  • এটার মানে আপনি যত শীগ্র পারেন, XP service pack 3- তে চলে যান। এটি নিয়ে আরো ইনফরমেশন পাবেন এখানেঃ http://windows.about.com/od/faqs/f/xpsp3.htm
  • আপগ্রেড করার পরে আপনি আপনার কম্পিউটারের সকল ইনফরমেশন ব্যাক আপ করে রাখুন।
  • XP থাকবে ২০১৪ সাল পর্যন্ত তাই সেটা ছেড়ে দেবার কোনো দরকার নেই।

This is my first time playing Runescape. So I wanted to start it out with the back story between what inspired me to play. Even with my old, bad computer, I am playing this game. This is because of Marcin from my school who told me about this. He is so addicted to this game that you will never forget.

As a newbie at this game, I started it out by collecting cabbages. Also I learned about killing goblins and killed some to make some money. With these money, I have made a small amount of coins.

Help us translate Ubuntu to Bengali. You can help the site by going to this page: https://translations.launchpad.net/ubuntu/intrepid/+lang/bn. You can translate and help translate with many other contributors. You can translate a lot of applications like Mozilla Firefox, games, web applications, babelfish and many more of these applications.

প্রায় ১০ বছর চলার পর, ইয়াহু ব্রিফকেইস বন্ধ হতে যাচ্ছে। প্রথমে যদিও এটাতে ৩০ মেগা স্পেস দেয়া হত, এটাকে কমিয়ে ৫ মেগাতে আনা হয়। কিন্তু এবার সরাসরি বন্ধ করতে যাচ্ছে তারা। মার্চের ৩০ তারিখে এটার ক্লোজিং ডেইট। গুগলের জিড্রাইভ যেভাবে আগাতে শুরু করেছে, সেটার সাথে কম্পিটিশনে তারা পেরে উঠছিলো না। এর মধ্যে আবার উইন্ডোজ লাইভ মেশ বাহির করার জন্য আগাচ্ছে। ২০০৮-এ মাইক্রোসফট যখন ইয়াহু কিনতে চায় এবং তারা যখন না বলে, তখন থেকে ইয়াহুর ভ্যালু কমতে শুরু করে। এর মধ্যে আবার ডমিনেইট করে যেতে পারছে গুগল।

No comments:

Post a Comment