July 21, 2009

ভাইরাস থেকে রক্ষা

আমি উবুন্টু ব্যবহার করি, কিন্তু সেটার পরেও কম্পিউটারটাকে সুরক্ষিত রাখতে চাই। লিনাক্সের যতসব ফায়ারওয়ালগুলো দেখেছি, সেগুলোর কোনোটাকেই আমার ভালো লাগেনি। তারপর সেগুলোর জন্য আরো বেশি স্পেস লাগে। তাই খোঁজ করলাম ইন্টানেট জুরে আর পেলাম ফায়ারফক্সের একটি প্লাগিন, নাম WOT। WOT (Web of Trust) থেকে সেটা নিলাম আর পেলাম একটি মজার তথ্য। এটার ইন্ট্রোডাকশনটা দিলাম:

WOT is a free Internet security addon for your browser. It will keep you safe from online scams, identity theft, spyware, spam, viruses and unreliable shopping sites. WOT warns you before you interact with a risky website. It's easy and it's free.

WOT থেকে আপনারা রেটিং পাবেন সকল সাইটের জন্য। এগুলো কোনো ক্রিটিক বা এন্টি-ভাইরাস কোম্পানীর নয়, এগুলো আমাদের মত ইউজারদের যারা তাদের এক্সপেরিয়ান্স থেকে বলতে চায় সাইটটা কেমন। আপনারা ব্রাউজারের উপরে একটি বাটন পাবেন যেখানে সেই সাইটের রেটিং পারেন এবং সেটার সাথে পাবেন লিংক তাদের সাইটে (এই ধরনের)। সেখানে Trustworthiness, Vendor reliability, Privacy, Child Safety পাবেন। এক একটি সাইটের জন্য মোট পয়েন্ট পাবেন এবং এভারেজও পাবেন, সাইটের পপুলারিটি পাবেন, র‍্যান্ক পারেন, সাইটের whois পাবেন এই রকম। আপনি পাবেন সার্ভার লোকেশন, স্টাটিস্টিক অন্য সাইটের সাথে তুলনা করতে পারবেন এবং পাবেন সেই সাইটকে নিয়ে অন্যান্য তথ্য (এবাউট)। আপনি ট্যাগ পারেন এবং আর কি? মন্তব্য চাইলে সেটাও আছে, আছে সেগুলোর ক্যাটাগরী, আপনি সেটার সাথে সহমত নাকি দিমত পোষন করেছেন, সেটাও করতে পারবেন।

ফ্রী ইন্টারনেট সিকুরিটির জন্য অন্য কিছু যদি চেয়ে থাকেন, তাহলে আমি জানি না সেটা কি হতে পারে।


Reblog this post [with Zemanta]