December 24, 2009

Isn't this a little too much?

একটু অতিরিক্ত হয়ে গেল না?
কিসের কথা বলছি, আপনারা হয়ত প্রশ্ন করবেন, এবং সেটার উত্তর হচ্ছে বাংলার সাইটগুলো, ব্লগগুলো আর এর সবকিছুর চারপাশেই আছে কম্পিউটার। কম্পিউটার তৈরী করা হয় হিসেবরক্ষক হিসেবে, যাতে অনেক দ্রুত ও সহজে সংখ্যা ধরে রাখা যায়। কিন্তু এখন এটার মানে কি? গেইমিং, গ্রাফিক্স ডিজাইনিং, ইন্টারনেট সার্ফিং ও "টিপস্‌-ট্রিকক্স" বাহির করা। একদিন যাচাই করুন, বা প্রতিদিন, আপনি পাবেন একটি বিষয় bn.wordpress.com-এর সাইটে, বড় করে একটা ট্যাগঃ টিপস এন্ড ট্রিকস (এই ফন্ট সাইজেই)। তাছাড়া আছে ডাউনলোড, টিউটোরিয়াল, টিপস, সফটওয়্যার আরো কত কি। সবগুলোরই একই থিম, সবই হচ্ছে কম্পিউটার বিষয়ক।
কিন্তু প্রশ্ন হচ্ছে, বিজ্ঞান কি শুধুই কম্পিউটার, কোডিং, টিপস ও ট্রিকস? ব্লগিং মানেই কি শুধু প্রযুক্তি, বিজ্ঞান নিয়ে লেখা? তাই ঘুরে দেখলাম টেকনোরাটির সাইটটা। ক্যাটাগরী প্রথমেই দেখলাম উপরে দেয়া আছে, আর সেগুলো হচ্ছেঃ Technology, Business, Entertainment, Lifestyle, Sports, Politics, Videos আর Blogging। বাহ, টেকনোরাটির শুরুই তার মানে "টেক" দিয়ে, আর ব্লগগিং তৈরীই হয়েছিলো টেকের জন্য? এটাই কি সত্য যে টেকনোরাটির মত সাইট সাইট তৈরীই হয়েছিলো শুধু তথ্য ও প্রযুক্তির খবর দেবার জন্য?
সাংবাদিকতার জন্য শুরু হয়েছিলো ব্লগিং, ইন্টারনেট ওয়েব ব্লগ। তারপর এটার যেই পরিবর্তন সেটা শুধুই এটার আরো প্রযুক্তিতে ধাবিত করার জন্য। এটার থেকে ভালো, সুদ্ধ সাংবাদিকতার কিছুই বাহির হয়ে আসতে পরেনি। শুধুই বাহির হয়ে এসেছে (প্রধানত) প্রযুক্তির অগ্রগতি। কিন্তু সেটাই কি এটার তৈরীকারকদের চিন্তায় ছিলো, না কি আরো কোনো চিন্তাধারা তাদেরকে ধরে রেখেছিলো।

Technorati Tags: , ,

No comments:

Post a Comment