February 05, 2010

চীনঃ আমেরিকান ইন্টারনেট দ্বারা বিবেচিত

আমেরিকান স্বরাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টন-এর ইন্টারনেটে স্বাধীনতা বিষয়ক ভাষণের পর, উন্মুক্ত সোর্স কোড রিপোসিটরী সোর্সফোর্জ.নেট (SourceForge.net) বন্ধ করে প্রবেশ কিউবা, ইরান, উত্তর কোরিয়া, সুদান ও সিরিয়ার আইপি এড্রেসগুলোর থেকে।
সোর্সফোর্জ ন্যায্য কাজ করেছে বলে এবং তারা শুধু আমেরিকান আইন মানছে। ঠিক এই প্রকারের যুক্তিই চাইনিজ সরকারের মুখপাত্র তোলে ধরেন যখন তাদের দেশের ইন্টারনেট স্বাধীনতা নিয়ে প্রশ্ন করা হয়।
সোর্সফোর্জ চীন থেকে বন্ধ আগে থেকেই। নতুন শ্রেষ্ঠ আমেরিকান ফায়ারওয়াল শোনার পর কিছু চীনা কোডাররা ভাবতে শুরু করেছে যদি তারা বন্ধ পেতে শুরু করে আরেক পাশ থেকে এবং কি করতে পারে সেই ব্যপারে।
sourceforgeblock
ছবিটি উইলিয়াম লোনের মুনলাইট ব্লগ।
খবরটি বাহির হবার দিন, সিএনবেটাতে উগমবিবিসি লিখেছিলেন:
在今天,开源精神遭到了践踏,SourceForge会因为他们被要求屏蔽流氓国家而去美国国会抗议么?
这是个棘手的问题,难道仅仅因为这几个国家的极少数的一部分人的极端行为,就要整个国家遭到惩罚么?开源软件为这些受到压迫和发展中的国家提供了重 要的基础设施。希望美国政府能够看到对这些国家基础设施和羽翼未丰的产业带来的打击。
উন্মুক্ত সংস্কৃতি আজ পদদলিত হলো। কিছু এই প্রকারের দেশগুলো থেকে বন্ধ হবার পর, সোর্সফোর্জ কি আমেরিকান কংগ্রেসের কাছে প্রতিবাদ করবে?

এটি একটি চতুর ঘটনা, কিন্তু পুরো দেশ কি শাস্তি পাবার যোগ্য কিছু সামান্য সংখ্যালঘুদের সীমা লঙ্গনের জন্য? মুক্ত সফটওয়্যার গুরুত্বপূর্ণ কাঠামো প্রদান করে উন্নতি ও অত্যাচারীত দেশগুলোকে। আমি আশা করি আমেরিকান সরকার দেখতে পারবে কি এটি ধরনের বাধা তাদের কাঠামো ও অনভিজ্ঞতার শিল্পকলাতে।
গিক সমাজ সলিডটে, ফ্রি-এজ-ইন-ফ্রিডম লিখেছে যে সোর্সফোর্জের এই কর্ম আগেকার ব্যবহারকারীদের সীমাবদ্ধতাগুলোকে চালিয়ে যাচ্ছে এই পাঁচটি দেশ থেকে, যেটির সাহায্যে তারা দেখতে পারবে সাইট এবং ডাউনলোড করতে পারবে সোর্স কোড, কিন্তু বাধা দেবে কোনো অংশগ্রহণ নেয়ার থেকে। সেখানের মন্তব্যে আছে:
Alpha.Roc:
SourceForge 还是要遵守美国法律的呀?
সোর্সফোর্জকে আমেরিকান নিয়ম মানতে হবে!
alvan:
SourceForge为什么一定要遵从自由软件精神?软件只是代码,所以可以自由中立;但是网站是离不开服务器的,你的服务器放在哪个国家,就要遵从这 个国家的法律——这个天经地义呀。
কিসের জন্য সোর্সফোর্জ মুক্ত সংস্কৃতিতে পড়ে থাকবে? সফটওয়্যার শুধুমাত্র কোড, যেটির কারণে সফটওয়্যার বিনামূল্যের ও নিরপেক্ষ, কিন্তু সাইটগুলো তাদের হোস্টকে ছাড়তে পারে না, এবং তাদের নিয়ম মেনেই চলতে হবে সেই সকল দেশের যেই দেশে সেই সার্ভারের অবস্থান, এইভাবেই এটি হয়।
pynets:
这是人家的自由
এটি হলো তাদের স্বাধীনতা।
ইয়ারএলভি তার প্রযুক্তির ব্লগ লিংসিসিতে লক্ষ্য করেছেন রাজনীতির দিকগুলোতে যেগুলো অনধিকার দেয় মুক্ত সফটওয়্যারের আন্দোলনে:
每个喜欢互联网技术,拥护开源的人都不想让开源沦为政治工具,但这是一个政治主导的世界,你得听政府的,政府是老大,你在 政府的地盘上混,管你什么道义,什么自由,什么开源,统统只是工具。
我不是在鼓吹网络长城多么利国利民,但我们确实需要一种手段,让我们与国外能自由交流的同时,能摆脱对他们的依赖。正如现在国内,开源爱好者们都很 乐于将自己的代码贡献出来,给开源社区,但当它变成政治工具的时候,我们如何取得该属于我们的权利?
SourceForge.net好像在国内还没有官方的镜像服务器. 如果我们的官老爷们真的为我国的信息产业处心积虑,鞠躬尽瘁的话,倒不如拿支持防火长城项目1%的钱,作为政府鼎力支持,在国内建几个开源镜像服务器,这 样,至少我们还能有所有的源码,至少我们有了独立自主!
যেই প্রযুক্তি মগ্ন বা ভক্ত নন মুক্ত সফটওয়্যারের দেখতে ইচ্ছে করেন মুক্ত সফটওয়্যার একটি রাজনৈতিক হাতিয়ার হয়ে উঠুক, কিন্তু তারপর এই বিশ্বটাও রাজনীতি দ্বারা শাসিত হবে; তুমি বলতে পারো যতকিছু চাও নীতি, স্বাধীনতা অথবা মুক্ত সফটওয়্যার নিয়ে, কিন্তু যখন আপনি সরকারের চাপড়ায়, সরকারই সব কিছু ডাকে, তাই আশা করছি আপনি ভালোভাবে শুনছেন: ওগুলো শুধু হাতিয়ার।

আমি বলছি না যে জিএফডাবলিউ ভালো একটি দেশ বা জাতির জন্য, বরং আমাদের সামনে চলতে হবে একই সময় যখন আমরা স্বাধীনতার সাথে অন্যান্য দেশের জনগণের সঙ্গে যোগাযোগ করতে পারবো, আমরা তখন তাদের উপর হতে নির্ভরতা কমিয়ে দিতে পারব। এখন প্রধান ভূমিতে, উদাহরণ হিসেবে, সকল মুক্ত ব্যবহারকারীরা খুশি তাদের কোড সকলের মুক্ত সোর্স ব্যবহারকারীদের সাথে প্রচার করার সাথে। কিন্তু যখন সেটি রাজনৈতিক হয়ে উঠে, তখন কি করে আমরা আমাদের অধিকার ফিরে পারো?

আমি মনে করি না সোর্সফোর্জের কোনো মিরর আছে চীনে। যদি সেগুলো একটি ফন্দি তৈরি করে আমাদের দেশেরই তথ্যের বিরুদ্ধে এবং যথাসাধ্য চেষ্টা করে, তাদের একটুকু কষ্ট দেবে না তাদের ১% টাকা যদি জিএফডাবলিউতে খরচ হয়, যখন সরকারের সাহায্য এবং কিছু মিরর তৈরি করা আছে দেশের ভেতরেই। অন্তত এইভাবে, আমাদের কাছে আমাদের নিজস্ব কোড থাকবে। অন্তত আমাদের স্বাধীনতা থাকবে।

No comments:

Post a Comment