March 26, 2010

আমেরিকাঃ ৪ই মার্চ শিক্ষা রক্ষার দিবস

৪ই মার্চ জাতীয় শিক্ষা রক্ষার দিরস সম্পন্ন হচ্ছে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে। ছাত্র-ছাত্রীরা বেতনের বিরুদ্ধে বর্ণভেদের বিরুদ্ধে, এবং বিনামূল্যে সরকারী শিক্ষা পাবার জন্য প্রতিবাদ করে।
এই কর্মকান্ডের মূল লক্ষ্য কেলিফরনিয়াতে যেখানে রাজ্যব্যাপী প্রতিবাদ চলছে ইউসি বেরকেলি থেকে ওকল্যান্ড কেম্পাস পর্যন্ত। সহজগীরা নিজেদের মত করে চলতে পারবে যেই পদ্ধতিই তাদের কাছে শ্রেয় মনে হবে। তার মানে অনশন, বর্জন, মিছিল, র‍্যালী, কার্জকর্মে অব্যাহতি, সিট-ইন বা টিচ-ইন। র‍্যালীর চিৎকার সাধারণ জনগনের মধ্যে নাড়া দিয়েছে বেতন বাড়ানোর কারণে যেটি ৩২% পর্যন্ত উঠেছে কেলিফর্নিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে।
টুইটারে, #March4 হ্যাস্ট্যাগ ব্যবহার করা হচ্ছে কর্মকান্ডের তথ্য জানানোর জন্য।@Lavika জানিয়েছেন কেলিফর্নিয়ার রাজ্য সুপারিটেন্ডেটের জ্যাক ও'কন্নেল মনটারির কলটন হলে র‍্যালি করবেন।
ফাইটব্যাক নিউজ তাদের একটি খবরে জানিয়েছে অন্যান্য কেলিফর্নিয়ার কলেজ ক্যাম্পাসের অস্থিরতা নিয়ে জানিয়েছে। ইউসি ইরভাইন ক্যাম্পাস এডমিনিসট্রেশন বিল্ডিং শিক্ষার্থীদের ও কর্মচারীদের দখলে ছিলো ফেব্রুয়ারীর ২৪ তারিখে। তাদের একটি দাবি ছিলো আর্থিক সাহায্য অবৈধ শিক্ষার্থীর জন্য।
জাতিভেদ আরেকটি বিষয় যেটি চৌঠা মার্চের ঘটনার সম্মুক্ষিন করেছে। ইউসি স্যান ডিয়াগো এবং বারকেলি ব্ল্যাক স্টুডেন্ট ইউনিয়ন এবং ইউসিএলএ আফ্রিকান স্টুডেন্ট ইউনিয়ন যোগ হয়েছে ঘৃণিত অপরাধের বিরুদ্ধে এবং বর্ণ বৈচিত্র না থাকার বিরুদ্ধে।
পয়েলা মার্চে একটি নিষ্প্রদীপ চালানো হয়েছিলো ইউসি বারকেলিরতে।
নিচের ইউটিউব ভিডিওটি আপলোড করেছেন rgiwaproductions এবং পরিস্ফুটিত করে তাদের কর্মকান্ড।

পয়েলা মার্চে নিরবতা পালণ বেরকেলি বিশ্ববিদ্যালয়ে
সেখানে পূর্ব উপকূল থেকে যোগ দিয়েছেন হান্টার কলেজ, নিউ ইয়র্ক ইউনিভার্সেটি এবং স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক (সুনি) এবং দি নিউ স্কুল যেখানে অনেক শিক্ষার্থীরাই তাদের সংহতি প্রকাশ করেছে তাদের ব্লগ ও সোসাল নেটওয়ার্কিং সাইটগুলোতে। নিউ ইয়র্ক গত বসন্তে ১৪% বৃদ্ধি তাদের স্কুল খাতে দেখেছে। একটি ব্লগে, টেইকদিসিটি, কিছু ঘোষনা দিয়েছে, এই বলে যে তাদের অনেক দেবার অনেক হয়েছে, যখন একটি “'দূর্ভোগ' যেটি ধনী ও আমলাদের দ্বারা তৈরী তাদের সাথে আছে।”
অকুপাই বোস্টন লিখেছে যে মেসেচুসেটসে তাদের সরকারি শিক্ষাখাতের বাজেটে টাকা কমেছে, এবং প্রতি সেমিস্টারে $৪০০ বেতন বেড়েছে। তারা একটি টিচ-ইন তৈরী করছে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত যেখানে তারা কথা বলবে মেসেচুসেটসের সরকারি স্কুলের তহবিল নিয়ে, স্কুলের প্রজাতন্ত্র নিয়ে, এবং মেসেচুসেটসে স্কুলগুলোর অভিগম্যতা ও  সাধ্য ক্ষমতা নিয়ে।
চৌঠা মার্চ রাষ্ট্রিয় ক্রিয়া দিবস শুরু হয় বেরকেলি বিশ্ববিদ্যালয় কেম্পাসের অক্টোবর ২৪, ২০০৯-এর মিটিং থেকে যেখানে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, সংগঠন, ইউনিয়ন এবং যে কেউ যে শিক্ষার বেতন বৃদ্ধি বিষয়ক কথা বলতে চায়। ৮০০-র অধিক মানুষ এই মিটিং-এ যোগদান করেছিলো, তাদের প্রধান বিষয় ছিলো বেতন বৃদ্ধি যেটা মধ্যবিত্ত শিক্ষার্থীদের ক্ষতি করবে তাদের বর্ণ অনুযায়ী। তারা তাদের সংহতি প্রকাশ করেছে এবং মিলিত হয়ে এই বেতন বৃদ্ধির বিপক্ষে, এবং প্রজাতান্ত্রিক নিয়মে চৌঠা মার্চকে ক্রিয়া দিবস বেছে নিয়েছে।
একমাস পরে, বেরকেলি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হুইলার হল, প্রধান লেকচার হল, দখল করে তাদের সরকারি শিক্ষা বিনামুল্যের পাবার প্রতিশ্রুতি নিয়ে আসে। একটি ইউটিউব ভিডিও অকুপাইএভরিথিং২০০৯ দ্বারা আপলোড করাতে তাদের পুরো কার্যক্রম পরিদর্শন করে।
অন্যান্য সংহতির মধ্যে চৌঠা মার্চের বেনার ফালানো আমেরিকার কলেজে ছড়িয়ে ছিলো। নিউ স্কুল রিওকুপাইড ব্লগের একটি পোস্টে বেনারের কিছু ছাপানো হয়েছে কেলিফর্নিয়া ও আমেরিকারতে যেগুলোতে চৌঠা মার্চের ভাষা বোঝা যায়।

No comments:

Post a Comment